1. »
  2. স্বাস্থ্য

চলতি বছরে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ১৯ হাজার, মৃত্যু ১০৭ জনের

সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪ ১১:২৩ এএম | আপডেট: সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪ ১১:২৩ এএম

চলতি বছরে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ১৯ হাজার, মৃত্যু ১০৭ জনের

ডেঙ্গুর প্রকোপ বাড়ছেই। গত ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গু নিয়ে আরও ৪৮৬ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ হাজার ৭৫ জনে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছরে মশাবাহিত রোগটিতে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৭ জনে। 

গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক নিয়মিত প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, সারা দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৪৮৬ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার ২৩৩ জন রয়েছেন। এ ছাড়া ঢাকা বিভাগে ৭৭ জন, চট্টগ্রাম বিভাগে ৭৯ জন, খুলনায় ৩৯ জন ও বরিশালে ৪৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। 

চলতি বছরের ১লা জানুয়ারি থেকে ১৫ই সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ১৯ হাজার ৭৫ জনের মধ্যে ৬৬ দশমিক ৫ শতাংশ পুরুষ এবং ৩৩ দশমিক ৫ শতাংশ নারী। ১লা জানুয়ারি থেকে ১৫ই সেপ্টেম্বর পর্যন্ত মৃত ১০৭ জনের মধ্যে ৫৩ দশমিক ৩ শতাংশ নারী এবং ৪৬ দশমিক ৭ শতাংশ পুরুষ। গত বছর দেশে ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন।

এর মধ্যে ঢাকায় এক লাখ ১০ হাজার ৮ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ২ লাখ ১১ হাজার ১৭১ জন। গত বছর এক হাজার ৭০৫ জন মশাবাহিত এই রোগে মারা গেছেন, যা দেশের ইতিহাসে এক বছরে সর্বোচ্চ মৃত্যু।