1. »
  2. আন্তর্জাতিক

ইসরায়েল-হামাস যুদ্ধবিরতিতে ৯০ শতাংশ মতৈক্য : ব্লিংকেন

শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪ ০৩:৩৪ পিএম | আপডেট: শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪ ০৩:৩৪ পিএম

ইসরায়েল-হামাস যুদ্ধবিরতিতে ৯০ শতাংশ মতৈক্য : ব্লিংকেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানিয়েছেন,  এখন যুদ্ধবিরতি নিয়ে পূর্ণ মতৈক্যে পৌঁছানোর পুরো দায় ইসরায়েল ও হামাসের। ব্লিংকেন দুই পক্ষকে অনুরোধ করেছেন, তারা যেন বাকি ১০ শতাংশ মতৈক্যে পৌঁছায় ও যুদ্ধবিরতি চুক্তি করে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ৯০ শতাংশ মতৈক্য হয়ে গেছে। কিন্তু এখনো কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে একমত হ ওয়া বাকি আছে। তার যুক্তি, এটা এখন ইসরায়েল ও হামাসের দায়িত্ব মতৈক্যে পৌঁছানো, লড়াই বন্ধ করা এবং বন্দিদের মুক্তি দেয়া। 

ব্লিংকেন বলেছেন, যে বিষয়ের এখনো ফয়সালা হয়নি, তার মধ্যে আছে ফিলাডেলফি করিডোর, যা গাজা ভূখণ্ড ও মিশরের সীমান্তে পড়ে। তাছাড়া কীভাবে পণবন্দি ও ইসারেয়েলের জেলে বন্দিরা মুক্তি পাবেন, সেটা নিয়েও বিরোধ রয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানান, আমি আশা করছি, মধ্যস্থতাকারী মিশর ও কাতার আমাদের চিন্তাভাবনার কথা হামাসকে জানাবে। আমরা ইসরায়েলের সঙ্গে কথা বলব। তারপর আমরাও দেখব, কেমন করে বাকি বিষয়গুলি নিয়ে একমত হওয়া যায়।

তবে মার্কিন নিউজ চ্যানেল ফক্স-এর সঙ্গে সাক্ষাৎকারে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, এখনও চুক্তি হওয়ার মতো অবস্থা আসেনি।