বঙ্গোপসাগর

 বঙ্গোপসাগরের কুতুবদিয়া চ্যানেলে শতাধিক যাত্রী নিয়ে মালয়েশিয়াগামী একটি ট্রলার ডুবে গেছে।

বৃহস্পতিবার ভোর ৫টায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় ভাসমান অবস্থায় ৪২ যাত্রীকে জীবিত উদ্ধার করা হয়েছে। বাকিদের উদ্ধার তৎপরতা চালাচ্ছে কোস্ট গার্ড সদস্যরা।

বিস্তারিত
হুমকি

বার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শিরোশ্ছেদের হুমকি দিলো জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। এক কুর্দিশ যোদ্ধার শিরোশ্ছেদ করার সময় ধারণ করা ভিডিওতে এক বার্তায় এ হুমকি দিয়েছে সংগঠনটি।

বিস্তারিত
প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার দুপুর একটা ৪০ মিনিটে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতুর পাশে বঙ্গবন্ধু সেনানিবাস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিস্তারিত
ইসলামিক স্টেট

আল-কায়েদা সংশ্লিষ্ট নারী বন্দীকে মুক্তিদানে জর্ডানকে বৃহস্পতিবার সূর্যাস্ত পর্যন্ত সময় বেঁধে দিয়েছে আইএস (ইসলামিক স্টেট)। নির্দিষ্ট সময়ের মধ্যে বন্দীকে ছাড়া না হলে আটক জর্ডানী বিমানচালককে হত্যা করা হবে বলে হুমকি দেওয়া হয়েছে। খবর আলজাজিরার।

বিস্তারিত
নারায়নগঞ্জে পরিচ্ছন্ন কর্মীদের উপর হামলা-৩টি ট্রাক ভাংচুর: আহত-১৬

ঢাকা-নারায়ণগঞ্জের লিংকরোডে সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা ময়লা ফেলতে গেলে করে এমপি শামীম ওসমান সমর্থিত স্থানীয় লোকেরা পরিচ্ছন্ন কর্মীদের উপর হামলা চালিয়েছে এতে এতে ট্রাক ড্রাইভারসহ ১৬ জন 

কৃষ্ণাঙ্গ তরুণ নিহতের প্রতিবাদে ৪ বাংলাদেশীসহ নিহত ১৪

দক্ষিণ আফ্রিকায় এক কৃষ্ণাঙ্গ তরুণ নিহতের প্রতিবাদে বিদেশিদের দায়ী করে নির্বিচার হামলা ও ভাঙচুরের ঘটনায় এ পর্যন্ত ৪ বাংলাদেশিসহ ১৪ জন নিহত হয়েছে। আহত হয়েছেন কয়েকশ।

সিলেটে রোববার সকাল সন্ধ্যা হরতাল

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার উপর মামলা দায়ের ও হত্যা, গুম ও গণগ্রেপ্তারের প্রতিবাদে হরতালের ডাক দিয়েছে সিলেট জেলা ও মহানগর ছাত্রদল।

গণবিস্ফোরণে অবৈধ সরকারের পতন এখন সময়ের ব্যাপার মাত্র

 বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য ও সিলেট মহানগরী সভাপতি মু.আব্দুর রাজ্জাক বলেছেন, আওয়ামী ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে বাংলাদেশের সর্বস্তরের ছাত্র-জনতা আজ ফুঁসে উঠেছে।

মিঠাপুকুরে স্ত্রী ও প্রতিবেশীসহ আটক জামায়াত নেতা নিখোঁজ

স্ত্রী ও প্রতিবেশীসহ আটক এক জামায়াত নেতা গত ১৫ দিন ধরে নিখোঁজ রয়েছেন বলে অভিযোগ করেছে জামায়াতে ইসলামী। বুধবার এক বিবৃতিতে জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ এ অভিযোগ করেন। এ সময় বন্দুকযুদ্ধের নামে মানুষ খুন করার নিষ্ঠুর ও অমানবিক ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এই মুহূর্তে এ নিষ্ঠুরতা বন্ধের আহবান জানান তিনি।

রাতেই বন্ধ হচ্ছে রংপুর সুগার মিলের আখ মাড়াই

গাইবান্ধা জেলার একমাত্র ভারী শিল্প প্রতিষ্ঠান গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জের রংপুর সুগার মিলে আজ বৃহস্পতিবার রাত থেকেই চলতি মৌসুমের আখ মাড়াই বন্ধ ঘোষনা করা হচ্ছে। হরতাল-অবরোধ এবং চাষিদের পাওনা সময়মতো পরিষোধ করতে না পারায় কারনেই চলতি মাড়াই মৌসুমে এ সুগার মিলে লক্ষ্যমাত্রা অনুযায়ী আখ মাড়াই করে চিনি উৎপাদন সম্ভব হচ্ছেনা।

কার্জন হলের সামনে ঢাবি বাসে আগুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। কার্জন হলের সামনে বৃহস্পতিবার দুপুর ২টা ৪০ মিনিটে এ ঘটনা ঘটে।

পুলিশ জানায়, বিআরটিসির একটি দোতলা বাসে দুর্বৃত্তরা আগুন দিয়ে পালিয়ে যায়।

রোডের পাশে আবর্জনা ফেলা নিয়ে আইভি-শামীম বিরোধ তুঙ্গে

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াৎ আইভি এবং প্রভাবশালী আওয়ামী লীগ নেতা নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমানের বিরোধের অবসান হচ্ছে না।

শাজাহানপুরের যুবলীগ সভাপতি খুন

ড়ার শাজাহানপুর উপজেলার আশেকপুর ইউনিয়নের ৩ নং ওয়ার্ড যুবলীগ সভাপতি দুখু মিয়া (২৮) বুধবার রাতে দুর্বৃওদের হাতে খুন হয়েছে ।

জানা যায়, বুধবার সন্ধার পর যুবলীগ নেতা দুখু মিয়া বন্ধুসহ তার শ্বশুর বাড়ি পাশ্ববর্তী কাহালু উপজেলার কলমা মাদ্রাসার ইসলামী জালসার দাওয়াত খেতে যায় ।

২০ দলের কর্মসূচীতে ছাত্রলীগকে নাশকতা বন্ধ করার আহ্বান ছাত্রদলের

জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি রাজিব আহসান ও সাধারন সম্পাদক মো. আকরামুল হাসান এক বিবৃতিতে ২০ দলীয় জোটের কর্মসূচীতে ছাত্রলীগকে নাশকতা বন্ধ করার আহবান জানিয়েছেন।

নেতৃদ্বয় বলেন, গনতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে ২০ দলীয় জোট যখন দেশের মানুষকে সাথে নিয়ে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছে ঠিক সেই সময় লক্ষ্য করা যাচ্ছে ছাত্রলীগের কিছু দুস্কৃতিকারী যানবাহনে পেট্রোল বোমা, ককটেল নিক্ষেপসহ নানা নাশকতা করে ২০ দলীয় জোটের আন্দোলনকে 

রাজধানীতে বিএনপির ৯ নেতা-কর্মী আটক

রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে নাশকতার অভিযোগে বিএনপির নয় নেতা-কর্মীকে আটক করেছে ঢাকা মহানগর পুলিশ। গত ২৪ ঘণ্টায় তাদের আটক করা হয়।বৃহস্পতিবার সকালে ডিএমপি মিডিয়া সেন্টারের উপপুলিশ কমিশনার (ডিসি) মাসুদুর রহমান এ তথ্য নিশ্চিত করেন। নাশকতাকারীদের বিরুদ্ধে পুলিশের চলমান অভিযানের অংশ হিসেবে তাদের আটক করা হয়।

চাঁদপুরে বাজারে আগুন

চাঁদপুরের চান্দ্রা বাজার এলাকায় একটি বাজারে আগুন লেগে বসতঘর ও ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।  

চাঁদপুর উত্তর ফায়ার সার্ভিসের কর্মী মো. মিজানুর রহমান জানান, বৃহস্পতিবার ভোরের দিকে ‘মিলন মার্কেটে’ এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

খালেদা জিয়া খেকো ডাইনি: মায়া

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে মানুষ খেকো ডাইনি বলে অবিহিত করেছেন ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী সমর্থক জোট আয়োজিত ২০ দলীয় জোটের ডাকা হরতাল-অবরোধের প্রতিবাদে এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

‘গণতন্ত্র নেই বলেই স্বৈরাচারকে হটানো সম্ভব হয়নি’

দেশে আজ ২৪ দিনের মতো টানা অবরোধ কর্মসূচি পালন করছে বিরোধী বিএনপি নেতৃত্বাধীন জোট। ফাঁকে ফাঁকে চলছে হরতালের মতো কর্মসূচিও। এসব কর্মসূচিতে ঢাকায় কিছুটা কম প্রভাব লক্ষ্য করা গেলেও দূরপাল্লার যানবাহন চলাচল এবং পণ্য পরিবহণ কার্যত অচল হয়ে রয়েছে।

 

কার্যকর হচ্ছে ‘নিরাপদ খাদ্য আইন’

আগামী রোববার (০১ ফেব্রুয়ারি) থেকে কার্যকর হচ্ছে ‘নিরাপদ খাদ্য আইন’। এর ফলে অনিরাপদ খাদ্য উৎপাদক ও বিক্রেতার বিরুদ্ধে যে কেউ সরাসরি মামলা দায়ের করতে পারবেন। এর আগে এ সুযোগ ছিল না।

স্পটলাইট
‘অন্যের মতামতের প্রতি শ্রদ্ধা ও সহিষ্ণুতা রীতি চর্চা করতে হবে’

একটি গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য একটি আধুনিক ও জনবান্ধব পুলিশ বাহিনী প্রয়োজন। জনগণের সার্বিক নিরাপত্তা প্রদানে পুলিশ সদস্যদের সক্রিয় থাকতে হবে। তিনি বলেন, অপরাধীদের দমন ও আইনের কাছে সোপর্দ করা এবং অপরাধমূলক কর্মকাণ্ডের যথাযথ তদন্তে তাদের সক্রিয় থাকতে হবে।

হৃৎপিণ্ডে মেয়াদোত্তীর্ণ রিং প্রতিস্থাপনে নিষেধাজ্ঞা

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালসহ দেশের সব হাসপাতালে হৃদরোগে আক্রান্ত রোগীদের শরীরে মেয়াদোত্তীর্ণ রিং প্রতিস্থাপনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক

বেসরকারি ঋণ প্রবৃদ্ধি ১৫.৫ শতাংশ নির্ধারণ করে চলতি অর্থবছরের (জানুয়ারি-জুন) দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেস রুমে গভর্নর ড. আতিউর রহমান ছয় মাসের এ আগাম মুদ্রানীতি উপস্থাপন করেন।

বৃটেন বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা দেখতে চায়

বাংলাদেশের চলমান রাজনৈতিক অস্থিরতা ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে বৃটিশ পার্লামেন্টের হাউস অব কমন্সে আবোরো আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় প্রায় সকল বক্তা ২০১৪ সালের জাতীয় নির্বাচনকে ত্রুটিপূর্ণ বলে উল্লেখ করেছেন। তারা সংকট নিরসনে নিরপেক্ষ সরকারের অধীনে একটি জাতীয় নির্বাচনই বিকল্প বলে মত প্রকাশ করেছেন

দিনের আরো খবর
মন্তব্য প্রতিবেদন
ভারতের প্রজাতন্ত্র দিবস

১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারত ব্রিটিশ সাম্রাজ্য থেকে স্বাধীনতা লাভ করলেও ১৯৫০ সালের ২৬ জানুয়ারির আগ পর্যন্ত ভারতের প্রধান ছিলেন ব্রিটেনের রাজা ষষ্ঠ জর্জ। এ তারিখেই ভারতের সংবিধান কার্যকর হয় এবং ভারতকে গণপ্রজাতন্ত্রী রাষ্ট্র হিসেবে ঘোষণা দেন দেশটির প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট ড. রাজেন্দ্র প্রসাদ। 

অনলাইন জরিপ
:
:
:
নামাজের সময়
সময় নামাজ সময় নামাজ
৫:২৪ ফজর ৫:৩৮ মাগরিব
১২.১০ জোহর ৬:৫৬ এশা
৩:১৬ আসর ১:২৫ জুম্মা
বিনোদন
LIVE CRICKET
সমগ্র দেশ
ব্যবসা-বানিজ্য
নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক

বেসরকারি ঋণ প্রবৃদ্ধি ১৫.৫ শতাংশ নির্ধারণ করে চলতি অর্থবছরের (জানুয়ারি-জুন) দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেস রুমে গভর্নর ড. আতিউর রহমান ছয় মাসের এ আগাম মুদ্রানীতি উপস্থাপন করেন।

জাতীয় মুদ্রানীতি ঘোষণা আজ

চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতি ঘোষণা করা হবে আজ। বেলা ২টায় কেন্দ্রিয় ব্যাংকের জাহাঙ্গীর আলম সম্মেলন কক্ষে মুদ্রানীতি ঘোষণা করবেন গভর্নর ড. আতিউর রহমান।

প্রথমার্ধের ন্যায় দ্বিতীয়ার্ধের মুদ্রানীতিতেও দেশের আর্থিক স্থিতিশীলতা বজায় রাখার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হবে বলে আভাস দিয়েছেন গভর্নর ড. আতিউর রহমান।

শেয়ার মার্কেট
প্রেস টিভি